মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা প্রতিষ্ঠিত হয় ১৯২১ সালের ৭ মে ঢাকার ১৩-১৪ জয়নাগ সরক, বকশিবাজারে। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড মূলত প্রতিষ্ঠিত হয় ঢাকা বিভাগের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলোর পরিচলন, নিয়ন্ত্রন, তদারকি এবং বিভিন্ন পাব্লিক পরীক্ষা সমূহের পরিচালনা ও ফলাফল প্রকাশের উদ্দ্যেশে কে সামনে রেখে।

আর কিছু কার্যক্রম পরিচালনা করে থাকে টার মধ্যে সনদপত্র ও নম্বরপত্র উত্তোলন, নাম সংশোধন, বিভাগিয় সকল পরীক্ষা সমূহের ফলাফল সংশোধন, বিভাগিয় ভর্তি বাতিল ও নতুন স্কুল বা কলেজে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করণ।

বর্তমান দায়িত্ব প্রাপ্ত চেয়ারম্যান হিসেবে আছেন প্রফেসর মোঃ মাহাবুবুর রহমান।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর ওয়েবসাইট

 

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর প্রতিষ্ঠিত হয় ১৯৬৫ সালে। যার প্রাক্তন নাম ছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড খুলনা। যশোর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান গুলোর পর্যবেক্ষন, নিয়ন্ত্রন, ও তদারকির উদ্দেশ্যে এটি প্রতিষ্ঠিত হয়।

এটি বিভিন্ন বিভাগের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হয়।

১। হিসাব বিভাগঃ- যা আবার তিনটি সেকশনের মাধ্যমে গঠিত। আদান প্রদানের জন্য যথাক্রমে মিসেস নুরযাহান বেগম ও সুলতান আহমেদ এবং অডিটের জন্য সুলমা আফরোজ।

২। সংস্থাপন বিভাগঃ- যা আবার পাঁচটি সেকশনের মাধ্যমে গঠিত এর প্রধান কর্মকর্তা হিসেবে আছেন মোঃ মুজিবুল হক, কমন সার্ভিস ও স্টোর কর্মকর্তা হিসেবে আছেন মোঃ জাহাঙ্গীর কবির, রক্ষনাবেক্ষন, তত্তাবধায়ন ও অনুসন্ধানে আছেন সুলতান আহমেদ পাড়।

৩। বিদ্যালয় বিভাগঃ- এই বিভাগে দুইজন বিদ্যালয় নিবন্ধক হিসেবে কর্মরত আছেন মোঃ আহসান আলিম ও মোঃ আশরাফুল ইসলাম।

৪। মহাবিদ্যলয় বিভাগঃ- এখানেও দুইজন মহাবিদ্যালয় নিবন্ধক হিসেবে কর্মরত আছেন মোঃ আমিনুল ইসলাম ও মোঃ রেজাউল ইসলাম।

৫। পরীক্ষা বিভাগঃ- এই বিভাগে ছয়টি সেকশন আছে, যে এস সি  এস এস সি, এইচ এস সি, কমন, গোপনিয়, ডকুমেন্ট ও রেকর্ড সেকশন।

৬। পরিকল্পনা ও মূল্যায়ন বিভাগঃ- এই বিভাগে ও তিনটি সেকশন আছে পরিকল্পনা, মূল্যায়ন ও লাইব্রেরী সেকশন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর এর বর্তমান চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্বরত আছেন মোঃ আমিরুল আলম খান। এবং সচিব হিসেবে আছেন মোঃ আবদুল মজিদ ও পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে আছেন ………।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর এর ওয়েবসাইট

এস এস সি রেজাল্ট ২০১৮

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী ১৯৬১ সালে বৃহত্তর রাজশাহী বিভাগে প্রতিষ্ঠিত হয়। এটি রাজশাহী, পাবনা, বগুড়া, নওগাঁ, নাটোর, জয়পুরহাঁট, সিরাজগঞ্জ ও চাঁপাইনবাবগঞ্জ জেলার শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিয়ন্ত্রন, তদারকি, পরিচালনার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়।

এটি সাধারণত সনদ ও নাম্বারপত্র উত্তোলন, ফলাওল সংশোধন, নাম সংশোধন, যেকোন ভর্তি বাতিল ও নতুন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।

এছাড়াও আরো বিভিন্ন কার্যক্রম সম্পাদন করে থাকে। যেমন- যে এস সি, এস এস সি, এইচ এস সি বিবিধ পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি, তথ্য সংযোগ, পরীক্ষা তালিকা, পেমেন্ট, ই সেবা, বিভিন্ন বিদ্যালয়ের কমিটি ও শাখা অনুমোদন, প্রতিবেদন, কলেজ কমিটি ও শাখা অনুমোদন, তথ্য সেবা, প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড প্রিন্ট, তথ্য সংযোজন ইত্যাদি কার্য সম্পাদন করে থাকে।

এই বোর্ডের দ্বায়িত্ব প্রাপ্ত বর্তমান চেয়ারম্যান প্রফেসর এম. আব্দুর রউফ মিয়াঁ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর ওয়েবসাইট

আরও তথ্য বাংলা উইকিপিডিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.