You are here
Home > বিডি টেকনোলজি > “বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” ২৪ এপ্রিল উৎক্ষেপণের অপেক্ষায় ফ্লোরিডা’য়

“বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” ২৪ এপ্রিল উৎক্ষেপণের অপেক্ষায় ফ্লোরিডা’য়

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ ২৪ এপ্রিল উৎক্ষেপণের অপেক্ষায় ফ্লোরিডা’য়

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ প্রকল্প ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ উন্নতির আরও একটি ধাপ আগিয়ে যাচ্ছে। এটি মহাকাশে উৎক্ষেপণ করা  আগামী ২৪ এপ্রিল। এটি বাস্তবায়িত হয় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন কর্তৃক। বাংলাদেশ সরকারের নিজস্য তহবিল ছারাও বিদেশি সংস্থার কাছ থেকে ঋণ নেওয়া সহকারে এর উৎক্ষেপণ খরচ ৩ হাজার ২৪৩ কোটি টাকা।

স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস এক টুইট বার্তায় এর বিভিন্ন তথ্য প্রকাশ করেছে। ওখানে বলা হয় ২৮ মার্চ কানের থ্যালেস অ্যালেনিয়া স্পেস সেন্টার থেকে বের করা হবে স্যাটেলাইটটি। তারপর স্যাটেলাইট কার্গো বিমানে অ্যানতোনোভ নাইস বিমানবন্দর থেকে ২৯ মার্চ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা র উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে।

এছাড়া ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ প্রকল্প পরিচালক মোহাম্মদ মেসবাহুজ্জামান তার বিবৃতে একই তথ্য জানান।

তিনি আরও জানান ২৯ মার্চ সকাল নাগাত ফ্রান্সের অ্যানতোনোভ নাইস বিমানবন্দর বিমানটি যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ছেরে যাবে। ৩০ মার্চ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বহনকারী কার্গোবিমানটি ফ্লোরিডার কেপ কার্নিভালে পৌঁছাবে।

৩০ মার্চ স্যাটেলাইট টি মার্কিন প্রতিষ্ঠান “স্পেসএক্স” পৌঁছানোর পর লঞ্চ ফ্যাসিলিটিতে লঞ্চ ভেহিকল ফ্যালকন ৯-র ইন্ট্রিগ্রেশনসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হবে।  কেপ কার্নিভালেই দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর এটি মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে।

উৎক্ষেপণের পর ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ বিশ্বের ৫৭তম স্যাটেলাইট ধারী দেশের তালিকায় নাম লেখাবে বাংলাদেশ।

এরই মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ কেনা হয়েছে। জেতির অবস্থান মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায়। এই কক্ষপথ টি ১৫ বছরের জন্য প্রায় ২১৯ কোটি টাকায় ক্রয় করা হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মোট ৪০টি ট্রান্সপন্ডার থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশে ব্যাবহার হবে। আর ২০টি ট্রান্সপন্ডার বিদেশে বিক্রির বেবস্থা করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” টি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশ থেকেই। য়া লখে গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায় দুটি গ্রাউন্ড স্টেশন নির্মাণের কাজ চলছে। গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের যন্ত্রপাতিও আমদানি করা হয়েছে ইউরোপ ও যুক্তরাষ্ট্র থেকে।

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১” উৎক্ষেপণের মাধ্যমে দেশের যোগাযোগ বেবস্থা, উন্নত ইন্টারনেট বেবস্থা, উন্নত টেলিযোগাযোগ বেবস্থা, উন্নত টেলিভিশন নেটওয়ার্ক, উন্নত বেতার নেটওয়ার্ক সহ বিভিন্ন ই-সেবা সমূহের প্রসার ও বিস্তার নিশ্চিত হবে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top
%d bloggers like this: